গুগল সার্চকে ব্যবহার করুন নিজের প্রয়োজনে

গুগল, একটি নাম যার মাধ্যমে সব কিছুই এখন হাতের কাছে, আশা করি কেউই এবেপারে দ্বিমত হবেননা। যেকোন তথ্য উপাত্ত বা সাহায্য-সহোযগীতা, সবকিছুতেই গুগল সরাসরি বা ঘুরিয়ে আপনাকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। এক কথায় যদি কাউকে একটা প্লাটফর্ম ভাবা যায়, তবে এখন পর্যন্ত গুগল সেই ভূমিকায় সর্বসেরা। কি নেই তাদের সেবায়, সর্বশ্রেষ্ঠ সার্চ ইঞ্জিন, সিউকিউরড মেইল সার্ভিস, ইউটিউব ভিডিও, ওয়ার্ল্ডওয়াইড গুগল ম্যাপ, অরকুট, বাজ, ব্লগারস সহ আরো অনেক অনেক উপকারী সেবা। আর এই সবই আমরা পেয়েছি Larry Page এবং Sergey Brin এর কল্যাণে। এই দুইয়ের প্রতিষ্ঠিত গুগল সারা বিশ্বে জনপ্রিয়ো সব সেবা চালিয়ে যাচ্ছে প্রায় ১ মিলিয়ন সার্ভারের মাধ্যমে।

যাই হোক গুগল নিয়ে আরেকদিন আলোচনা করা যাবে। আজকে আমরা জানবো গুগলকে ব্যবহার করে কিভাবে যেকোন তথ্য বের করে আনা যায়, সেটা গুগলের থেকেই হোক বা অন্য কোন সাইট থেকেই হোক। তো নিচে চোখ বুলান যাক।

আবহাওয়াঃ
গুগলের মাধ্যমে যেকোন শহরের আবহাওয়া জানতে “weather” লিখে স্পেস দিয়ে শহরের নাম এবং অতঃপর দেশের কোড নেম লিখতে পারেন। যেমন বাংলাদেশের ক্ষেত্রে weather dhaka, bd লিখে সার্চ দিন। পেয়ে যাবেন আপনার কাঙ্খিত আবহাওয়ার সংবাদ।

সময়ঃ
বিশ্বের বিভিন্ন স্থানের এখন সময় জানতে আপনি দেখতে পারেন গুগলের টাইম সার্চ ফিচারটি। এক্ষেত্রে আপনাকে টাইপ করতে হবে “time” এবং শহরের নাম বা দেশের নাম। যেমনঃ time uae লিখে সার্চ দিলে আপনি বাংলাদেশের সময় থেকে ২ ঘন্টা সময় পিছনে পাবেন। এবং সময় অবশ্যই ২৪ ঘন্টা ফরমেটে পাবেন।

সূর্যোদয় বা সূর্যাস্তঃ
বিভিন্ন দেশের বা শহরের সূর্যাস্ত বা সূর্যোদয় জানতে টাইপ করুন “sunrise” অথবা “sunset” তারপর শহরের নাম লিখুন। সার্চ দিন আপনার সামনে হাজির হয়ে যাবে সাথে সাথে। এর সাথে আরো জানতে পারবেন সেই সময় হতে আপনার আর কত সময় হাতে আছে।

পরিমাপ এর পরিবর্তনঃ
আপনি চাইলে গুগলের কনভার্টারকে ব্যবহার করতে পারেন। যেমন ধরুন আপনাকে ইঞ্ছি থেকে সেন্টিমিটারে কনভার্ট করতে হলে আপনাকে লিখতে হবে 1 inch in cm যেখানে আপনি ১ ইঞ্ছিকে সেন্টিতে পরিনত করার জন্য বুঝিয়েছেন। তাহলে গুগলই আপনাকে মূহুর্তের মধ্যে জানিয়ে দিবে যে ২.৫৪ সেন্টিতে ১ ইঞ্ছি :) এছাড়াও আপনি যেকোন পরিমাপ এর কনভার্ট করতে গুগলকে সঠিক ভাবে কাজে লাগাতে পারেন।

জন-সাধারনের তথ্যঃ
জনসংখ্যা থেকে শুরু করে যেকোন হালনাগাদকৃত তথ্য পেতে গুগল আরো এক ধাপ এগিয়ে। যেমন আপনি এখন বাংলাদেশের সর্বশেষ গননাকৃত জনসংখ্যা জানতে চাইছেন, শুধু “population” লিখে দেশের নাম বাংলাদেশ লিখুন সার্চ বক্সে এবং এন্টার চাপুন সাথে সাথেই পেয়ে যাবেন প্রায় ১৬ কোটি ২২ লাখ ২০ হাজার ৭৬২ জন যা ২০০৯ সালে গননা করা হয়েছিলো। এছাড়া ও জানতে পারেন বেকার জনসংখ্যা ও তা জনাতে পারেন “unemployment rate” তারপর দেশের নাম লিখে।

হারানো মানুষকে খুজুনঃ
আপনার ছোট বেলার কোন বন্ধুকে খুজে পেলেও পেতে পারেন এই গুগলের মাধ্যমে। যেমন আমি মোঃ মেসবা উদ্দিন লিখে সার্চ দিলাম এবং একটা লিষ্ট আসলো, সেখানে আমার গিমেইলে একটা প্রোফাইল ইনফো পেয়েও গেলাম। তাই আপনি এক চেষ্টা করতে পারেন ।

একই বিভাগের অন্যান্য সাইটঃ
লেখা লেখি শুরু করার পর একটা কমন প্রশ্ন আমাকে প্রায়ই শুনতে হয়েছে যে এই সাইটের মত আরো কি কি সাইট আছে? কিন্তু আপনি যে গুগলের মাধ্যমেই তা জানতে পারবেন তা হবে আমার উত্তরের চেয়ে আরো ভালো হবে আশা করি। “related:” লিখে আপনি যেই সাইটের মত আরো সাইট খুজছেন তা লিখে সার্চ বক্সে গিয়ে এন্টার দিন। যেমন related:techtunes.com.bd লিখে সার্চ দিলে টিটির মত আরো একই টাইপের সাইটগুলোকে পেয়ে যাবেন।

এছাড়াও যেকোন তথ্য খুজে পেতে পারেন আপনার বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে
সুত্র- বিজ্ঞান প্রযুক্তি
(বি:দ্র:- এখানে ছবি সহ আছে)

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s